meghna
super-cup-barcelona

সৌদি আরবের রিয়াদে স্প্যানিশ সুপার কাপের ফাইনাল হল। ফাইনালে মুখোমুখি স্পেনের দুই সেরা ক্লাব বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ। পুরো ম্যাচে গত বারের চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদকে যেন খুঁজেই পাওয়া যায়নি। এল ক্লাসিকোয় এক পেশে জয় বার্সেলোনায়। বার্সেলোনার ১৮ বছরের তরুণ গাভির কাছেই কার্যত হার রিয়াল মাদ্রিদের।

meghna

রবিবার (১৫ জানুয়ারি) দিবাগত রাত ১টায় সৌদি আরবের রিয়াদে কিং ফাহাদ স্টেডিয়ামে অনুষ্ঠিত ফাইনালে স্প্যানিশ সুপার কাপে ৩-১ গোলে জিতেছে কাতালানরা। ফাইনালে জয়ের নায়ক বার্সার গাভি। তিনি নিজে গোল করার পাশাপাশি রবার্ট লেভানদোভস্কি ও পেদ্রির গোলে অবদান রেখেছেন।

বার্সেলোনার ফুটবলার হিসেবে এক ঝাঁক ট্রফি রয়েছে জাভির ঝুলিতে। কোচ হিসেবে প্রথম বার ট্রফি জিতলেন বার্সার প্রাক্তন ফুটবলার তথা বর্তমান কোচ জাভি। স্প্যানিশ সুপার কাপের ফাইনালে চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদকে ৩-১ গোলে হারাল বার্সেলোনা। এই নিয়ে ১৪ বার স্প্য়ানিশ সুপার কাপ চ্যাম্পিয়ন বার্সেলোনা। রিয়াদের রাতে বার্সেলোনার নক্ষত্র ১৮-র তরুণ গাভি।

ম্যাচের ৩৩ মিনিটে বার্সেলোনাকে এগিয়ে দেন স্পেন জাতীয় দলের তরুণ ফুটবলার গাভি। প্রথমার্ধেই বার্সার স্কোর লাইন ২-০ করেন রবার্ট লেভানদোভস্কি। এই গোলেও অ্যাসিস্ট গাভির। রিয়ালের ক্ষতে আরও চোট দেন পেদ্রি। ম্যাচের ৬৯ মিনিটে স্কোরলাইন ৩-০ করেন পেদ্রি। তার গোলেও ভূমিকা সেই গাভির। একটি গোল এবং বাকি দুটি গোলে গাভির অ্যাসিস্ট।

ইনজুরি টাইমে রিয়াল মাদ্রিদের হয়ে এক মাত্র গোলে সান্ত্বনা করিম বেনজেমার। তবে গাভির পারফরম্য়ান্স এবং বার্সেলোনার আক্রমণের জবাব ছিল না রিয়াল মাদ্রিদের কাছে। তাতে শেষ রক্ষা হয়নি রিয়ালের। শেষ পর্যন্ত বার্সেলোনার কাছে হেরে রানার্সআপ হয়ে সন্তুষ্ট থাকতে হয়েছে তাদের।

দু-দলই গোলে ৬টি করে শট নেন। এর মধ্যে বার্সা তিনটি সুযোগ কাজে লাগাতে পারে। বার্সা গোলরক্ষক মার্ক আন্দ্রে টের স্টেগানের সৌজন্যে রিয়ালের বেশির ভাগ চেষ্টাই ব্যর্থ হয়। একটি মাত্র গোল শোধ করে রিয়াল। এর মধ্য দিয়ে এক মৌসুম অপেক্ষা করার পর আবারও নিজেদের ঘরে শিরোপা উঠল বার্সেলোনা।

 

এম/এস

meghna

আরও পড়ুন


meghna