meghna
Islami-Bank-bangladesh-Limited-IBBL-Job-exam-question-2017

তীব্র তারল্য সংকটের মুখে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিঃ কেন্দ্রীয় ব্যাংক থেকে পৌনে ৯ শতাংশ সুদে ৮ হাজার কোটি টাকা ধার নিয়েছে
ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড সাম্প্রতিক সময়ে নানান আলোচনা-সমালোচনার জন্ম দিয়েছে। কিছুদিন ধরেই তারল্য সংকটে রয়েছে ব্যাংকটি। ঋনের নামে অর্থ লোপাটের অভিযোগের কারনে

meghna

কেন্দ্রীয় ব্যাংকে বিধিবদ্ধ নগদ জমা সংরক্ষণেও (সিআরআর) ব্যর্থ হচ্ছে। এই পরিস্থিতি কাটাতে সুদভিত্তিক ৮ হাজার কোটি টাকা ধার দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এসব অর্থের বিপরীতে ইসলামী ব্যাংককে ৮ দশমিক ৭৫ শতাংশ সুদ দিতে হবে।

ব্যাংকটির ডিমান্ড প্রমিসরি নোটের বিপরীতে এ অর্থ ধার দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

কেন্দ্রীয় ব্যাংকের এক পর্যালোচনায় উঠে এসেছে, ইসলামী ব্যাংক নভেম্বর ও ডিসেম্বর মাসে ২৪ দিন সিআরআর রাখতে ব্যর্থ হয়েছে। দৈনিকভিত্তিতে এবং দ্বি-সাপ্তাহিক গড় ভিত্তিতে নগদ জমা রাখতে পারিনি। গত ২৮ ডিসেম্বর ব্যাংকটির সিআরআর ঘাটতি ছিল ৫ হাজার কোটি টাকার বেশি।

বাংলাদেশ ব্যাংক অর্ডারের নির্দিষ্ট ধারা অনুযায়ী এই ৮ হাজার কোটি টাকা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। ৯০ দিন মেয়াদে দেওয়া হয়েছে এ অর্থ। এটি ওভারনাইট বা ওডি সুবিধা হিসেবে বিবেচিত। কোনো কারণে ব্যাংকটি দেউলিয়া হলে সম্পদ বিক্রির অর্থ থেকে সর্বপ্রথম কেন্দ্রীয় ব্যাংকের দায় মেটানোর শর্তে এসব অর্থ পেয়েছে ইসলামী ব্যাংক।

 

এম/এস

meghna

আরও পড়ুন


meghna