meghna
image-2631

বড়দিনে নানান রকম আয়োজনের সঙ্গে কেক তো থাকতেই হবে। কিন্তু এ সময়টাতে কেকের দোকানগুলোতে অনেক ভিড় থাকার কারণে কেকে পাওয়াটা বেশ ঝামেলা হয়ে যায়। তাই এ ঝামেলা এড়াতে কয়েকটি উপকরণ দিয়ে বাড়িতেই ওভেন ছাড়া তৈরি করে নিন স্পঞ্জ কেক। স্পেশাল দিনটিকে আরও স্পেশাল করতে নিজের হাতের স্পঞ্জ কেকের রেসিপি জেনে নিন।

meghna

যা যা লাগবে:

মাখন -১/৪ কাপ, চিনি- ৩/৪ কাপ, দুধ ১/৪ কাপ, ময়দা ১ কাপ, কোকো পাউডার ১/৪ কাপ, বেকিং পাউডার দেড় চা চামচ, ডিম ২টি, লবণ খুব সামান্য, ভ্যানিলা এসেন্স ১ চা চামচ, বেকিং মোল্ড বা অ্যালমোনিয়ামের বাটি।

তৈরি করবেন যেভাবে:

শুরুতেই একটা বাটিতে ডিম নিয়ে ঘন হওয়ার আগ পর্যন্ত ৪ থেকে ৫ মিনিট ভালো করে ফেটিয়ে নিন। এবার তার মধ্যে মাখন দিয়ে আরও কিছুক্ষণ ফেটিয়ে নিন। তারপর চিনি দিন। ভালোভাবে মিশে গেলে এবার তাতে অল্প অল্প করে ময়দা-কোকো পাউডার চালুনি দিয়ে চেলে মিশিয়ে নিয়ে নাড়তে থাকুন। এরপর দুধ দিয়ে দিন। তারপর বেকিং পাউডার, লবণ আর ভ্যানিলা এসেন্স দিয়ে মিশিয়ে নিন। খেয়াল রাখতে হবে যেন দলা পাকিয়ে না যায়। এবার যে বাটিতে কেক বানাবেন তার গায়ে মাখন মাখিয়ে কিছুটা ময়দা লাগিয়ে একটা কোটিং তৈরি করে নিন। তারপর ঢেলে দিন কেকের ব্যাটার।

এবার চুলায় প্রেসার কুকার বসান। তাতে লবণের মোটা আস্তরণ দিন। কিন্তু মনে রাখবেন প্রেসার কুকারের ঢাকনায় যে গার্ডার থাকে সেটি ব্যবহার করা চলবে না। এভাবে ৩ থেকে ৪ মিনিট গরম করে নিন। তারপর খুব সাবধানে কেকের ব্যাটার ঢেলে রাখা বাটি বসিয়ে দিন। আবার ঢাকনা আটকে (গার্ডার ছাড়া) মাঝারি আঁচে ৩০ মিনিটের মতো রাখুন। তারপর ঢাকনা খুলে একটা কাঠি কেকের মধ্যে ঢুকিয়ে বের করে আনুন। যদি দেখেন কাঠির মধ্যে কেকের কিছু না লেগে থাকে, তাহলে বুঝবেন আপনার কেক তৈরি। নাহলে আরও কয়েক মিনিট রাখুন ঢাকনা দিয়ে একইভাবে।

প্রেসার কুকারটি ঠান্ডা হয়ে গেলে বাটি বের করে নিন। ছুড়ির সাহায্যে বাটির ভেতরের চারদিকটা একটু হালকা করে নিন। এবার একটি থালায় কেক ঢেলে নিন। খেয়াল রাখবেন কেকের নিচের অংশ যেনো ওপরের দিকে থাকে। এবার পছন্দ মতন ক্রিম দিয়ে সাজিয়ে নিন আপনার কেক। ক্রিম দিতে না চাইলে কেকের ওপর বাদাম দিয়ে সাজিয়ে কিংবা চকোলেট দিয়ে সাজিয়ে পরিবেশন করুন আপনার স্পেশাল কেক।

meghna

আরও পড়ুন


meghna