meghna
dhonia

বাংলাদেশের পাঠানো ধনিয়া বীজ আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে অবস্থানরত জাপানের কিবো মডিউলে ৬ মাস রাখার পর আবার দেশে ফিরিয়ে আনা হয়েছে। এই বীজগুলো আনুষ্ঠানিকভাবে গ্রহণ করেছে সাভারের ন্যাশনাল ইনস্টিটিউট অব বায়োটেকনোলজি (এনআইবি)।

meghna

বুধবার ( ৭ ডিসেম্বর) সকালে 'এশিয়ান হার্বস ইন স্পেস' প্রকল্পের এই 'স্পেস ট্রাভেলড করিয়েন্ডার (ধনিয়া) সিড' গ্রহণ অনুষ্ঠানের আয়োজন করে এনআইবি।

অনুষ্ঠানে এনআইবি সম্মেলন কক্ষে বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রী ইয়াফেস ওসমান মহাকাশ থেকে পাঠানো এই ধনিয়া বীজের বাক্স খোলেন। পরে সেখান থেকে নেওয়া কয়েকটি বীজ বপন করেন তিনি।

গবেষকরা জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা ও জাপানি মহাকাশ গবেষণা সংস্থা জাক্সার যৌথ উদ্যোগে আন্তর্জাতিক মহাকাশ স্টেশন পরিচালিত 'এশিয়ান হার্বস ইন স্পেস' প্রকল্পের অংশ হিসবে প্রায় ২০০ ধনিয়া বীজ মহাকাশ ভ্রমণ শেষে বাংলাদেশে ফিরে এসেছে। এই বীজগুলো পাঠানোর সময় একই জাতের কিছু বীজ এনআইবিতে রাখা হয়েছিল। দেশের বীজ ও মহাকাশ থেকে আশা বীজগুলোর মধ্যে পার্থক্য খুজে বের করতে আরও ২-৩ সপ্তাহ লাগবে।

এনআইবির সম্মেলন কক্ষে মহাকাশ থেকে আসা ধনিয়া বীজের বাক্স খুলছেন বিজ্ঞান ও পযুক্তি বিষয়কমন্ত্রী ইয়াফেস ওসমান। ছবি: সংগৃহীত
অনুষ্ঠানে মন্ত্রী ইয়াফেস ওসমান বলেন, 'প্রকল্পটিতে বাংলাদেশের অংশগ্রহণ এবং পরবর্তীতে এনআইবির গবেষণাগারে এ সংক্রান্ত গবেষণার সুযোগ নিঃসন্দেহে এনআইবির চলমান গবেষণায় নতুন মাত্রা যোগ করবে।'

বীজ গ্রহণ অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন এনআইবির মহাপরিচালক ড. মো. সলিমুল্লাহ, যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির (এমআইটি) স্পেস সিস্টেম ল্যাবরেটরির প্রকৌশলী মিজানুল হক চৌধুরী, এই গবেষণার মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা কেশব চন্দ্র দাস ও উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা মোছা. মুসলিমা খাতুন।

এম/এস

meghna

আরও পড়ুন


meghna