meghna
1925

কৃষ্ণসাগরের ক্রিমিয়া উপকূলে রুশ নৌবহরে ড্রোন হামলার জেরে ইউক্রেন থেকে শস্য রপ্তানির চুক্তি স্থগিত করেছে রাশিয়া।

meghna

এদিকে নৌবহরে ড্রোন হামলার কথা স্বীকার করেনি কিয়েভ। বরং দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি রুশ পদক্ষেপকে ‌অনুমানযোগ্য' বলে অভিহিত করেছেন। হামলার কোনো প্রমাণ না দিয়েই মস্কো শনিবারের হামলায় ব্রিটিশ সেনারা জড়িত ছিল বলেও অভিযোগ করেছে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, শনিবারের (২৯ অক্টোবর) হামলায় যেসব জাহাজকে লক্ষ্য করা হয়েছিল তা শস্য রপ্তানিতে নিয়োজিত ছিল।  হামলায় বড় ধরনের ক্ষতি না হলেও একটি জাহাজ সামান্য ক্ষতিগ্রস্থ হয়েছে।

এর কয়েক ঘণ্টা পরই রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, রাশিয়ার পক্ষে 'ব্ল্যাক সি ইনিশিয়েটিভ'-এ অংশগ্রহণকারী বেসামরিক শুকনো পণ্যবাহী জাহাজের নিরাপত্তার নিশ্চয়তা দেওয়া সম্ভব নয়।  তাই আজ (রোববার) থেকে এটির বাস্তবায়ন অনির্দিষ্টকালের জন্য স্থগিত করা হয়েছে।

বিবৃতিতে আরও জানানো হয়, যুক্তরাজ্যের বিশেষজ্ঞদের সহায়তায় কৃষ্ণসাগরে রাশিয়ার নৌবহরে হামলা চালানো হয়েছে।  আর তাই শস্য  চুক্তিতে নিজেদের অংশগ্রহণ স্থগিত করেছে রাশিয়া।

মস্কোর দাবি, হামলার সময় তারা ১৬টি আকাশ ও সামুদ্রিক ড্রেন ধ্বংস করেছে।

চলতি বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা শুরু করে রুশ বাহিনী।  তারা কৃষ্ণসাগরের বন্দরগুলো দিয়ে ইউক্রেনের খাদ্যশস্য রপ্তানি বন্ধ করে দেয়। এতে বৈশ্বিক খাদ্য সরবরাহ ব্যবস্থা বিঘ্নিত হয়। শস্য রপ্তানি স্বাভাবিক রাখতে  গত ২২ জুলাই জাতিসংঘ ও ইস্তাম্বুলের মধ্যস্ততায় একটি চুক্তিতে সই করেন মস্কো ও কিয়েভের প্রতিনিধিরা।

সূত্র: বিবিসি। 

meghna

আরও পড়ুন


meghna