meghna
------

মানবতাবাদী অপরাধের দায়ে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের রায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত নেত্রকোনার কুখ্যাত রাজাকার খলিলুর রহমানকে গ্রেফতার করেছে র‌্যাব।

meghna

মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) রাতে ঢাকার সাভার এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়।

র‍্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন বলেন, “১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে মানবতাবাদী অপরাধের দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত পলাতক আসামি খলিলুর রহমানকে গ্রেফতার করা হয়েছে। এ বিষয়ে বিস্তারিত জানাতে বুধবার (২৮ সেপ্টেম্বর) দুপুরে সংবাদ সম্মেলন করবে র‍্যাব।”

১৯৭১ সালে ইসলামী ছাত্র সংঘের সদস্য ছিলেন খলিলুর রহমান। পরে তিনি নেত্রকোনার চণ্ডিগড় ইউনিয়নে আল-বদর বাহিনীর কমান্ডার হন। মুক্তিযুদ্ধ চলাকালে দুর্গাপুর ও কলমাকান্দার বিভিন্ন এলাকায় এলাকায় অবৈধ আটক, নির্যাতন, অপহরণ, লুট, অগ্নিসংযোগ, ধর্ষণচেষ্টা, ধর্ষণ, হত্যা ও গণহত্যার অভিযোগ আনা হয়।

অভিযোগপত্রে ২২ জনকে হত্যা, একজনকে ধর্ষণ, একজনকে ধর্ষণের চেষ্টা, অপহৃত চারজনের মধ্যে দুজনকে ক্যাম্পে নির্যাতন, ১৪-১৫টি বাড়িতে লুটপাট ও সাতটি বাড়িতে অগ্নিসংযোগের কথা উল্লেখ করা হয়।

গত ১৩ সেপ্টেম্বর আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের বিচারিক প্যানেল মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধের দায়ে খলিলুর রহমানকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড কার্যকরের আদেশ দেন।

তবে বিচারের শুরু থেকেই তিনি পলাতক ছিলেন

meghna

আরও পড়ুন


meghna