meghna
-

নির্বাচন কমিশনার (ইসি) মো. আলমগীর বলেছেন, ইভিএমে (ইলেকট্রনিক ভোটিং মেশিন) ভোট নিশ্চিত করতে ১০ আঙুলের ছাপ নিলে সংশ্লিষ্ট ভোটার শনাক্তের সমস্যা দূর হয়ে যাবে।নির্বাচন কমিশনার । এ জন্য দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগেই দেশের সব ভোটারের দুই হাতের ১০ আঙুলের ছাপ নেওয়া হবে বলেও জানান তিনি।

meghna

মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) রাজধানীর আগারগাঁও নির্বাচন ভবনে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

ইসি আলমগীর বলেন, ১০ আঙুলের ছাপ নিলে যদি একটা আঙুলও মিলে যায়, তারপরও একজন ভোটার ভোট দিতে পারবে। এখন ইভিএমে চার আঙুলের ছাপ বাধ্যতামূলক থাকায় অনেকেরই তা মেলে না। তখন বাধ্য হয়ে সংশ্লিষ্ট প্রিসাইডিং কর্মকর্তা তার নিজের আঙুলের ছাপ দিয়ে ভোট দেওয়ার সুযোগ করে দেন। এ নিয়ে নানা সমালোচনা হচ্ছে, যে কারচুপির সুযোগ থেকে যায়। ওভাররাইট করা যায়। তাই ১০ আঙুলের ছাপ নেওয়া হবে। একইসঙ্গে প্রিসাইডিং কর্মকর্তার ওই ক্ষমতার বিষয়টি আরও স্পষ্ট করা হবে। এতে ইভিএম নিয়ে সমালোচকদের ধারনা পাল্টে যাবে।

তিনি বলেন, ইভিএমে ভোট দিলে প্রথম কন্ডিশন হলো যার ভোট তিনিই দেবেন, এটা নিশ্চিত করা হয়। ভোটার উপস্থিত না হলে অন্য কারো ভোট দেওয়ার সুযোগ নেই। এটাই হলো ইভিএমের বিশেষত্ব।

তিনি আরও বলেন, যন্ত্রই বলে দেয় তিনি প্রকৃত ভোটার কি না। অর্থাৎ ফিঙ্গার প্রিন্ট যখন দেবে ইভিএমে সঙ্গে সঙ্গে নাম-ছবি ভেসে উঠবে। আর ওই কেন্দ্রের না হলে সেটাও বলে দেবে যে, আপনি এ কেন্দ্রের ভোটার নন। আমরা এসব বিষয় আরো স্পষ্ট করতে কাজ করছি।


এম/এস

meghna

আরও পড়ুন


meghna