meghna
3664

জাপানের নিহত সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবের রাষ্ট্রীয় শেষকৃত্য অনুষ্ঠিত হচ্ছে মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর)। জাপানের আধুনিক দিনের রাজনীতিতে সবচেয়ে দীর্ঘমেয়াদি নেতা হিসেবে আধিপত্য বিস্তার করেছেন আবে। তবে তার রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ার বিপুল পরিমাণ খরচকে কেন্দ্র করে দেশটিতে বিতর্কের সৃষ্টি হয়েছে।

meghna

মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) অনুষ্ঠানে প্রায় ৪ হাজার ৩০০ জন অংশ নেবেন। মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিসহ কমপক্ষে ৪৮ জন বর্তমান বা সাবেক রাষ্ট্র ও সরকারপ্রধান এবং সরকারের শীর্ষ কর্মকর্তারা উপস্থিত থাকবেন বলে আশা করা হচ্ছে।

অন্ত্যেষ্টিক্রিয়া আয়োজনের আরেকটি কারণ হিসেবে আন্তর্জাতিক নেতাদের সঙ্গে সাক্ষাতের সুযোগকে উল্লেখ করেছেন জাপানের বর্তমান প্রধানমন্ত্রী কিশিদা।

একমাত্র গ্রুপ অব সেভেন নেতারা শেষকৃত্যে যোগ দেবেন। তবে শুধু কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো নিজের দেশে প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলা করার জন্য সফর বাতিল করেছেন।

অনুষ্ঠানটি জাপানের স্থানীয় সময় দুপুর ২টায় শুরু হবে। আবের মরদেহের ছাই ভেন্যুতে নিয়ে যাওয়া হযবে এবং একজন অনার গার্ড কামান থেকে ১৯ রাউন্ড গোলা ছুড়বেন।

এদিকে, শিনজো আবের রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ার খরচ ব্রিটেনের প্রয়াত রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্যের চেয়েও বেশি বলে দেশটিতে বিতর্কের সৃষ্টি হয়েছে। দেশটির স্থানীয় এক টিভি চ্যানেলের সমীক্ষায় উল্লেখ করা হয়, ৩০ শতাংশ জাপানি ব্যয়বহুল এই অনুষ্ঠান করার পক্ষপাতী এবং ৫৪ শতাংশ এর বিরোধিতা করেছেন।

অনুষ্ঠানের নিশ্ছিদ্র নিরাপত্তা নিশ্চিত করতে কয়েক হাজার পুলিশ মোতায়েন করা হয়েছে। এছাড়া আশেপাশের রাস্তা, এমনকি কিছু স্কুলও বন্ধ করে দেওয়া হয়েছে।

meghna

আরও পড়ুন


meghna