meghna
thumb

চিংড়ি কম-বেশি সবাই ভালোবাসেন। নানা পদের মধ্যে এর মালাইকারি বেশ পরিচিত। গরম ভাতের সাথে চিংড়ি মাছের মালাইকারি খেতে কার না ভালো লাগে। নারকেলের দুধের সঙ্গে চিংড়ি দিয়ে রান্না করতে পারেন চিংড়ির মালাইকারি।

meghna

যেভাবে রান্না করবেন—

উপকরণ:

চিংড়ি মাছ ৭-৮টি, পেঁয়াজ বাটা ১ কাপ, হলুদগুঁড়া ২ চা চামচ, শুকনো মরিচগুঁড়া ২ চা চামচ, ঘি ৪ চা চামচ, তেজপাতা ২-৩টি, এলাচ ৫-৬টি‌, সরিষার তেল পরিমাণমতো, নারকেলের দুধ ১ কাপ। এছাড়া টমেটো পিউরি ৪ চা চামচ, আদা-রসুন বাটা ৩ চা চামচ, চিনি ২ চা চামচ, কাঁচামরিচ চেরা ৫-৬টি, দারুচিনি ৫-৬টি, লবণ পরিমাণমতো ও পানি প্রয়োজন মতো।

প্রণালি:

চিংড়ি মাছগুলো ভালো করে ধুয়ে তার মধ্যে লবণ ও হলুদ মাখিয়ে রাখুন। তারপর কড়াইয়ে তেল গরম করে নিন। তাতে দিয়ে দিন ১ চামচ ঘি। তেল গরম হয়ে এলে ফোড়নে দিন তেজপাতা, দারচিনি ও এলাচ। এবার চিংড়ি মাছগুলো ভেজে তুলে নিন। ওই তেলেই দিয়ে দিন বেটে রাখা পেঁয়াজ। পেঁয়াজ হালকা ভাজা হলে দিন আদা-রসুন বাটা, হলুদ ও শুকনা মরিচগুঁড়া। সমস্ত উপকরণগুলো ভালোভাবে মিশে গেলে কড়াইয়ে ৪ চামচ টমেটো পিউরি দিন।

মসলা কষে গেলে দিয়ে দিন নুন ও চিনি। লবণ, চিনি মিশে গেলে কড়াইয়ে পানি দিয়ে দিন। গ্রেভি ফুটে গেলে কড়াইয়ে একে একে ভেজে রাখা চিংড়ি মাছ দিয়ে দিন। এরপর কড়াইয়ে নারকেলের দুধ দিয়ে খানিকক্ষণ ফোটান। এবার গ্রেভির উপর থেকে দিয়ে দিন চেরা কাঁচামরিচ, এলাচ ও ঘি। তৈরি হয়ে গেলো চিংড়ির মালাইকারি। এবার গরম গরম পরিবেশন করুন ভাতের সাথে।

meghna

আরও পড়ুন


meghna