meghna
3855

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০২১-২২ সেশনের ভর্তি পরীক্ষায় প্রক্সির সঙ্গে জড়িত সবার ফলাফল বাতিল করা হয়েছে।

meghna

বুধবার (৩ আগস্ট) দুপুর ১২টায় এক জরুরি সভা শেষে এ সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি সংক্রান্ত কমিটি ।

সভা সূত্রে জানা গেছে, ২০২১-২২ সেশনের রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় জালিয়াতির তথ্য-প্রমাণের ভিত্তিতে দণ্ডপ্রাপ্ত হওয়ায় এ সকল শিক্ষার্থীর পরীক্ষা বাতিল বলে গণ্য হয়েছে। ফলে প্রক্সির সঙ্গে জড়িত সকলের ফল বাতিল করা হয়েছে।

একইদিন সকাল সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশিত ফলে দেখা যায়, ‘এ’ ইউনিটের গ্রুপ-২ এ প্রথম হয়েছেন ৩৯৫৩৪ রোলের পরীক্ষার্থী তানভীর আহমেদ। যার হয়ে পরীক্ষা দিতে এসে ধরা পড়ে একবছরের কারাদণ্ডে দণ্ডিত হয়েছেন প্রক্সিদাতা বায়জিদ খান। এ ছাড়া গ্রুপ-৩ এ মেধাতালিকায় ৬ হাজার ৯২১তম হয়ে উত্তীর্ণ হয়েছেন ৬২৮২৮ রোলের পরীক্ষার্থী মোছা. ইশরাত জাহান। যার হয়ে পরীক্ষা দিতে এসে ধরা পরে দুই বছরের কারাদণ্ডে দণ্ডিত হয়েছেন প্রক্সিদাতা জান্নাতুল মেহজাবিন।

এ ছাড়া বাকি দুজন প্রক্সি পরীক্ষার্থীকে ওয়েবসাইটে প্রকাশিত ফলে এক্সফেলড দেখানো হয়।

পরে বিষয়টি অবগত হয়ে বিশ্ববিদ্যালয় ভর্তি সংক্রান্ত কমিটি জরুরি সভায় বসেন।

সভার সিদ্ধান্ত সম্পর্কে জানতে চাইলে সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন ও এ ইউনিটের সমন্বয়ক অধ্যাপক ইলিয়াস হোসেন বলেন, আমরা বিষয়টি অবগত হয়ে জরুরি সভায় বসি। সেখানে ভর্তি পরীক্ষায় জালিয়াতির সঙ্গে জড়িতদের ফলাফল বাতিলের সিদ্ধান্ত হয়।

জালিয়াতি প্রমাণের পরেও ফল প্রকাশের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ভর্তি পরীক্ষায় যে সকল ভর্তিচ্ছুর হয়ে প্রক্সি দেওয়ার ঘটনা ঘটেছিল, তাদের তথ্য আমাদের দেওয়া হয়নি। সে জন্য এ সকল শিক্ষার্থীর নাম থেকে গেছে এবং স্বাভাবিক নিয়মে ফল প্রকাশ হয়েছে। কিন্তু আমরা আজ এ সম্পর্কে অবিহিত হয়ে প্রক্সির সঙ্গে জড়িত সকল শিক্ষার্থীর ফলাফল বাতিল করা ঘোষণা করেছি।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ভর্তি কমিটির আহ্বায়ক ও উপ-উপাচার্য অধ্যাপক সুলতান-উল ইসলাম বলেন, প্রক্সিকাণ্ডে জড়িত সকলের ফলাফল বাতিল করা হয়েছে।

meghna

আরও পড়ুন


meghna