meghna
IMG20220622113955

বৃষ্টি ও উজান থেকে নেমে আসা পানিতে ফুলে উঠতে শুরুকরেছে চাঁপাইনবাবগঞ্জের ওপর দিয়ে প্রবাহিত পদ্মা, মহানন্দা, পাগলা ও পুনর্ভবা নদী। বিশেষ করে মহানন্দায় পানি বৃদ্ধি পাওয়ায় আজ বুধবার (২২ জুন) থেকে রাবারড্যাম নির্মাণ কাজ বন্ধ করে দেয়া হচ্ছে বলে জানা গেছে।

meghna

সরেজমিনে দেখা গেছে, বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সেতু সংলগ্ন এলাকায় নির্মাণাধীন রাবার ড্যাম প্রকল্পের তৈরি করা বাঁধ ছুঁই ছুঁই করছে পানি। এ অবস্থায় বর্তমানে কাজ করা যাবে না বলে আগামী শুষ্ক মৌসুম পর্যন্ত নির্মাণ কাজ বন্ধ করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

চাঁপাইনবাবগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোখলেসুর রহমান বলেন, “আমাদের টার্গেট ছিল জুন পর্যন্ত ৪০ ভাগ কাজ তোলার। আমরা ইতোমধ্যে ৩৯ ভাগ সম্পন্ন করতে পেরেছি। বতর্মানে নদীতে পানি বৃদ্ধি পাওয়ায় এখন আর কাজ করা সম্ভব হবে না, তাই বুধবার থেকে নির্মাণকাজ বন্ধ রাখা হবে। পরবর্তীতে পানি নেমে গেলে আবারো কাজ শুরু হবে।” পানি উন্নয়ন বোর্ডের এই কর্মকর্তা আরো জানান, “বতর্মানে নদীগুলোয় পানি বাড়ছে। তবে বিপৎসীমার অনেক নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।”

পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা যায়, ১৫৭ কোটি টাকা ব্যয়ে ৩৫৩ মিটার রাবারড্যাম নির্মাণ ও ৩৬ কিলোমিটার নদী খনন করার কার্যাদেশ দেয়া হয় ২০২১ সালের ২৫ আগস্ট। নদী খনন আগে শুর হলেও রাবারড্যাম নির্মাণ কাজ ওই বছরের ১ নভেম্বর শুরু হয়। নির্মাণকাজ সমাপ্তির তারিখ নির্ধারণ করা হয় ২০২৩ সালের ৫ মে।

এদিকে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মুহাম্মদ নজরুল ইসলাম জানান, সোমবার ভোর ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় জেলায় গড় বৃষ্টি হয়েছে ২০ মিলিমিটার।

meghna

আরও পড়ুন


meghna