meghna
------news24bd-net

সঙ্গীত, চলচ্চিত্র, টেলিভিশন, সৌন্দর্য্য ও মানবসেবা, সব ক্ষেত্রেই নিজস্ব সাম্রাজ্য তৈরি করেছেন বিশ্বখ্যাত গায়িকা জেনিফার লোপেজ। ভক্তরা ভালোবেসে তাকে 'জেলো' বলে ডাকেন। এবার ড. মুহম্মদ ইউনূসের গ্রামীণ আমেরিকার ন্যাশনাল অ্যাম্বাসেডর হলেন স্বনামধন্য এই গায়িকা।

meghna

২০৩০ সালের মধ্যে যুক্তরাষ্ট্রের ৫০টি শহরের ৬০০,০০০ লাতিনা উদ্যোক্তাদের ১৪ বিলিয়ন ডলার ব্যবসায়িক মূলধন এবং ছয় মিলিয়ন ঘন্টার আর্থিক শিক্ষা ও প্রশিক্ষণ দিতে গ্রামীণ আমেরিকার যে মিশন, তা সম্পন্ন করতে ভূমিকা রাখবেন লোপেজ।

এছাড়াও, একজন ন্যাশনাল অ্যাম্বাসেডর হিসেবে লোপেজ লাতিনা নারী উদ্যোক্তাদের অনুপ্রেরণা দিবেন এবং তাদের কাজের প্রচারণা চালাবেন। গ্রামীণ আমেরিকা ক্ষুদ্র ঋণ প্রকল্পের আওতায় আর্থিক স্বাধীনতা ও শিক্ষা অর্জনের গুরুত্ব সম্পর্কে তিনি নারীদের বোঝাবেন।


গ্রামীণ আমেরিকা আরো জানায়, বর্তমানে যেসব লাতিনা ব্যবসায় উদ্যোক্তা রয়েছেন, তাদেরকে মূলধন সঞ্চয়ের গুরুত্ব সম্পর্কে বোঝাবেন এবং আর্থিক স্থিতিস্থাপকতার লক্ষ্যে একটি সঞ্চয়ী প্রকল্প তৈরি করবেন।

এক বিবৃতিতে লোপেজ বলেন, "এই দেশে লাতিনো হয়ে থাকাটা সবসময়ই আমার জন্য গর্বের বিষয়। গ্রামীণ আমেরিকার সাথে অংশীদারিত্বের সুযোগ পেয়ে আমি খুবই কৃতজ্ঞ। আমরা কর্মসংস্থান এবং নেতৃত্বের পথ তৈরি করছি। এই সম্প্রদায়ের মধ্যে অনেক শক্তি রয়েছে এবং আমরা এটিকে কাজে লাগাচ্ছি। এই অংশীদারিত্ব ব্যবসার ক্ষেত্রে লাতিনা নারীদের জন্য সমতা, অন্তর্ভুক্তি এবং সুযোগ তৈরি করবে।"

২০০৮ সালে নোবেলবিজয়ী ড মুহম্মস ইউনূসের হাতে প্রতিষ্ঠিত গ্রামীণ আমেরিকা একটি অলাভজনক ক্ষুদ্রঋণ সংগঠন যারা নারীদের ছোটখাটো ব্যবসায়িক উদ্যোগ দাড় করাতে সাহায্য করে থাকে। সংগঠনটি যুক্তরাষ্ট্রে দারিদ্র নিরসনে ক্ষুদ্রঋণ, প্রশিক্ষণসহ নানাবিধ সহায়তা দিয়ে থাকে। এখন পর্যন্ত যুক্তরাষ্ট্রের ১৫০,০০০ নারীকে ২.৬ বিলিয়ন ডলার ঋণ সহায়তা দিয়েছে গ্রামীণ আমেরিকা। সেই সাথে ১ লাখ ৫৭ হাজার চাকরির সুযোগ সৃষ্টি করেছে সংগঠনটি।

সূত্র: এপি

meghna

আরও পড়ুন


meghna