meghna
2124

নির্ধারিত দিনের হজ ফ্লাইট মিস করা হজযাত্রীদের জন্য জরুরি নির্দেশনা দিয়েছে ধর্মবিষয়ক মন্ত্রণালয়। যারা হজ ফ্লাইট মিস করছেন, তাদের সাধারণ ফ্লাইটে (সর্বসাধারণের সঙ্গে) হজে যাওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে।

meghna

বুধবার (৮ জুন) মন্ত্রণালয়ের এক অফিস আদেশে বলা হয়েছে, প্রতিদিন গড়ে ১০ জন হজযাত্রী বিভিন্ন কারণে নির্ধারিত ফ্লাইটে হজে যেতে পারছেন না। ফ্লাইট ছাড়ার ২৪ ঘণ্টা আগে ওইসব যাত্রীরা বিষয়টি না জানানোর কারণে তাদের স্থানে অন্য হজযাত্রী বহন করাও যাচ্ছে না।

এ অবস্থায় নির্ধারিত ফ্লাইটে হজে যেতে ব্যর্থ হজযাত্রীদের মন্ত্রণালয়কে জানিয়ে অন্য যেকোনো শিডিউল ফ্লাইটে (সাধারণ যাত্রীদের সাথে) সৌদি আরব যাওয়ার জন্য বিশেষভাবে অনুরোধ করেছে ধর্মবিষয়ক মন্ত্রণালয়।

এ ছাড়া যারা শিডিউল ফ্লাইটে হজে যাবেন তাদের ফ্লাইট ঢাকা ছাড়ার সঙ্গে সঙ্গে ট্রাভেল এজেন্সিরা মন্ত্রণালয়ের ফোকাল পয়েন্টকে জানাবেন। সৌদি আরবে ইমিগ্রেশনের জন্য বিষয়টি অত্যন্ত জরুরি বলেও আদেশে বলা হয়।

উল্লেখ্য, চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৮ জুলাই হজ শুরু হওয়ার কথা রয়েছে। এ উপলক্ষে গত ৫ জুন হজের প্রথম ফ্লাইট ঢাকা ছেড়ে যায়। এবার বাংলাদেশ থেকে ৫৭ হাজার ৫৮৫ জন হজে সৌদি যাওয়ার সুযোগ পাচ্ছেন।

meghna

আরও পড়ুন


meghna