meghna
image-2578

যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের ইউভালদে নামক স্থানের একটি প্রাথমিক বিদ্যালয়ে বন্দুকধারীর হামলায় নিহতের সংখ্যা বেড়ে ২১ হয়েছে। যুক্তরাষ্ট্রের সংবাদপত্রগুলো এবং পুলিশ বিষয়টি নিশ্চিত করেছে।

meghna

টেক্সাস রাজ্যের সিনেটর রোনাল্ড গুতিয়েরেজ জানিয়েছেন ২১ জন নিহত হওয়ার বিষয়টি পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে। তার মধ্যে ১৮ জন শিশু এবং ৩ জন প্রাপ্তবয়স্ক। খবর— বিবিসি, সিএনএন ও আল জাজিরার।

 

স্থানীয় সময় মঙ্গলবার (২৪ মে) বেলা সাড়ে ১১টার দিকে দেশটির টেক্সাস অঙ্গরাজ্যে এ ঘটনা ঘটে।

এ বিষয়ে টেক্সাস অঙ্গরাজ্যের গভর্নর গ্রেগ অ্যাবোট জানিয়েছেন, ১৮ বছর বসয়ী একজন বন্দুকধারী সান অ্যান্টোনিও শহর থেকে ৮৩ কিলোমিটার দূরে অবস্থিত ইউভালদের রাব এলিমেন্টারি স্কুলে হামলা চালায়। বন্দুকধারী নির্বিচারে গুলি করেছে এবং হত্যা করেছে। বন্দুকধারীর নাম সালভাদর রামোস, তার বয়স ১৮ বছর। সে উইভালদেতেই থাকতো এবং ইউভালদে উচ্চ বিদ্যালয়ে পড়তো। স্কুলের সামনে সে তার গাড়ি পার্ক করে স্কুলে প্রবেশ করে এবং হ্যান্ডগান দিয়ে নির্বিচারে গুলি করতে থাকে। ধারণা করা হচ্ছে তার কাছে একটি রাইফেলও ছিল।

অবশ্য পুলিশের সঙ্গে গুলি বিনিময়ের সময় বন্দুকধারীও ঘটনাস্থলেই নিহত হয়েছে। বন্দুকধারীর হামলায় প্রথম যিনি নিহত হন তিনি গ্রেড-৪ এর শিক্ষিকা ইভা মিরেলেস।

টেক্সাস পুলিশ জানিয়েছে, বন্দুকধারী আজ দুটি ঘটনা ঘটিয়েছে। প্রথমটি সে তার দাদীকে গুলি করে। তাকে জরুরিভিত্তিতে এয়ার অ্যাম্বুলেন্সে করে হাসপাতালে নেওয়া হয়। এরপর গাড়ি নিয়ে যাওয়ার সময় তার গাড়িটি ইউভালদের রাব এলিমেন্টারি স্কুলের সামনে দুর্ঘটনায় পড়ে। গাড়িটি সেখানে রেখে সেখান থেকে বেরিয়ে স্কুলে ঢুকে হামলা করে সে।

সংবাদ মাধ্যম সিএনএনের হিসেব মতে, এই হামলাটি ছিল মার্কিন যুক্তরাষ্ট্রে ২০২২ সালে কিন্ডারগার্টেন থেকে শুরু করে ১২তম গ্রেড পর্যন্ত বিভিন্ন স্কুলে ৩০তম হামলা। আর কিন্ডারগার্টেন, স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ে মিলিয়ে এটা ছিল ৩৮তম হামলা। চলতি বছর এর আগের হামলাগুলোতে ১০ জন নিহত ও ৫১ জন আহত হয়েছিল।

তবে মঙ্গলবারের ইউভালদে স্কুলের হামলাটি ছিল ইতিহাসের সবচেয়ে মারাত্মক। এর আগে ২০১৮ সালে ফ্লোরিডার পার্কল্যান্ডে মেজোরিটি স্টোনম্যান ডগলাস হাইস্কুলে হামলায় ১৭ জন নিহত হয়েছিল।

তার আগে ২০১২ সালের ডিসেম্বরে কানেক্টিকাটের নিউটাউনে একটি প্রাথমিক বিদ্যালয়ে বন্দুকধারীর হামলায় ২৬ জন নিহত হয়েছিল।

meghna

আরও পড়ুন


meghna