meghna
6874

যা লাগবে : মাশরুম ১ কাপ, সিদ্ধ নুড্লস আধা কাপ, চিংড়ি ৫-৬টি, সিদ্ধ ডিম ১টি, পেঁয়াজ পাতা ২/৩ টাস্টক, পানি/স্টক ১ লিটার, চিনি ১ চা চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, তেল ১ চা চামচ, চিলিসস ১ টেবিল চামচ, রসুন কুচি আধা চা চামচ, কাঁচামরিচ ২-৩টি, লবণ স্বাদমতো।

meghna

যেভাবে করবেন : মাশরুম কেটে নিন। চিংড়ি মাছ কেটে ধুয়ে অল্প লবণ দিয়ে মেখে রাখুন। হাঁড়িতে প্রথমে তেল দিয়ে গরম করে রসুন কুচি দিন। চিংড়ি ও একটা কাঁচামরিচ ভেঙে দিয়ে চিকেন স্টক বা পানি ঢেলে দিন। তারপর চিলিসস, লবণ, চিনি, মাশরুম ও সিদ্ধ নুড্লস দিয়ে দিন। জাল উঠার পর লেবুর রস ও পেঁয়াজ পাতা দিয়ে নামিয়ে ফেলুন। এবার সারভিং ডিশে প্রথমে মাশরুম সিদ্ধ অন্য পাশে নুড্লস, পেঁয়াজ কলি, কাঁচামরিচ কেটে দিন। সবশেষে সিদ্ধ ডিম ও লেবু স্লাইস কেটে দিন। এবার স্যুপটা ওপরে ঢেলে দিন। গরম স্যুপ পরিবেশন করুন।

 

চিংড়ি নুড্লস স্যুপ

যা লাগবে : প্রন ৫-৬টি, সবজি ১ কাপ (গাজর, ক্যাপসিকাম, পেঁপে, পেঁয়াজ পাতা), স্টক ১ লিটার, চিনি ২ চা চামচ, লেবুর রস ১ চা চামচ, লেবু পাতা ২-৩টি। চিলি পাউডার আধা চা চামচ, রসুন মিহি কুচি ১ চা চামচ, কাঁচামরিচ ১টি নারিকেলের দুধ আধা কাপ। সিদ্ধ নুড্লস আধা কাপ, লবণ পরিমাণমতো।

যেভাবে করবেন : হাঁড়িতে প্রথমে পানি দিয়ে জাল দিন। লবণ দিন। সব সবজি লম্বা চিকন করে নুড্লসের মতো করে কাটুন। চিংড়ির চামড়া ও মাথা ফেলে ধুয়ে নিন। এবার একে একে সব সবজি পানিতে দিন। বাকি সব মসলা ও লবণ, চিনি দিয়ে দিন। কিছুটা সিদ্ধ হলে চিংড়ি দিন। পেঁয়াজ পাতা দিন। এবার নারিকেলের দুধ দিয়ে টেস্ট করে নামিয়ে লেবুর রস, লেবু পাতা ও কাঁচামরিচ দিন।

ক্রিম ও ভেজিটেবল স্যুপ

যা লাগবে : বাটার ৬০ গ্রাম, ময়দা ৬০ গ্রাম, সবজি কিউবকাট ১ কাপ, স্টক ১ লিটার (কিছু কম বা বেশি হতে পারে), চিনি ২ চা চামচ, ক্রিম আধা কাপ, গোলমরিচ ও লবণ স্বাদমতো।

যেভাবে করবেন : সব সবজি ছিলে ধুয়ে কিউবকাট করে কেটে রাখুন। ফুটন্ত গরম পানিতে লবণ দিয়ে তাতে সবজিগুলো হালকা সিদ্ধ করে নিন। হাঁড়িতে বাটার দিয়ে গলিয়ে ময়দা দিন। কিছুক্ষণ নেড়ে তাতে স্টক ঢেলে দিন। অনবরত নাড়তে থাকুন যেন গুটি বেঁধে না যায়। এবার তাতে সবজি দিন। লবণ, গোলমরিচ ও চিনি দিন। সুপের ঘনত্বও টেস্ট ঠিক আছে কিনা দেখে নামিয়ে ফেলুন।

চিকেন কর্নস্যুপ

যা লাগবে : বোনলেস চিকেন আধা কাপ, সুইট কর্ন আধা কাপ, কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ, চিনি দেড় চা চামচ, ডিম ১টি, লবণ স্বাদমতো।

যেভাবে করবেন : মোরগের হাড়গুলোকে ২ লিটার পানি দিয়ে স্টক তৈরি করুন। এবার ১ লিটার স্টক মেপে আবার প্যানে বসান। মাংসের টুকরাগুলো দিন। তারপর সুইট কর্ন দিন। এবার একে একে লবণ, চিনি ও কর্নফ্লাওয়ার দিয়ে স্যুপ জ্বাল দিন। সব সিদ্ধ হয়ে স্যুপ ঘনত্ব ঠিক হয়ে এলে তাতে ফেটানো ডিম ধীরে ধীরে ঢেলে দিন। এবার নেড়ে নামিয়ে ফেলুন।

meghna

আরও পড়ুন


meghna